15.4 C
Dhaka
২৫ জানুয়ারি, শুক্রবার , ২০১৯ ০১:২৭:০৬ অপরাহ্ণ
ভয়েস বাংলা
চলো বিদেশ

পর্যটক ও স্কেটিং এর শহর হিসেবে পরিচিত ইতালীর বোলজানো

জাকির হোসেন সুমন : ৮ শত বছর আগে এই শহর টির জন্ম । ইতালীর উওোর পূর্ব দিকে বোলজানো শহরের অবস্থান । বোলজানো শহরের মোট আয়োতন ৫২ হাজার ২ শত ৯০ বর্গ কিলোমিটার । ২০১১ সালের আদমশুমারি অনুযায়ী এখানকার লোক সংখ্যা ১ লক্ষ ৭ হাজার ৩ শত ৪৩ জন । এখান কার ৭৩ ভাগ মানুষ কথা বলে ইতালীয়ান , ২৬ ভাগ ডয়েচ , ১ ভাগ মানুঢ কথা বলার ভাষা লাদিনা ( আন্চলীক) । ২০১৬ সালের হিসেব অনুযায়ী বোলজানো শহরে বসবাস করছে ৪ শত ৬৬ জন বাংলাদেশী । বর্তমান হিসেবে এখন কিছু টা বেড়েছে। ১৯১৮ সালে অস্ট্রিয়া র কাছ থেকে ইতালী দখলে নেয় এ শহর টি ।

বোলজানো শহরের পশ্চিমে সুইজারল্যান্ড , উওরে অস্ট্রিয়া ও পূর্ব দক্ষিন এ স্লোভানিয়া অবস্থিত । এ শহরের একটি ঐতিহ্য রশেছে, ইতালীর বিভিন্ন শহরে পাথরের মুর্তি চোঁখে পরলেও এ শহরে গাছ দিয়ে ও কাঠের তৈরী মুর্তি বা ভাস্কয্য চোখে পরে। বোলজানো শহর থেকে ৪৬ কিলোমিটার পূর্ব অবস্থিত ভালগারদেনা । এই ভালগারদেনা তে প্রতি বছর জরো হয় পর্যটক সহ বিশ্বের বিভিন্ন দেশের স্কেটিং খেলোয়ার রা । গত বছর হয়ে গেলে এখানে ৫০ তম বিশ্বকাপ স্কেটিং প্রতিযোগীতা ।

৫০তম বিশ্বকাপ স্কেটিং উপলক্ষে মাইনাস ৭ ডি : সে : তৈরী করা হয়েছে স্কেটিং খেলোয়ার দের প্রতিকৃতি। হাজারো পর্যটক প্রতিদিন ভিড় করছেন সে সব দেখার জন্য । নিজের চোঁখে না দেখলে বিশ্বাস করাই মুসকিল হবে ভূমি হতে ২ হাজার ৫ শ মিটার উপরে কি রয়েছে । আর তা দেখতেই মানুষ ছুটে চলে সেখানে ।

সম্পর্কিত

থাইল্যান্ড ভ্রমণে মোটা অংকের টাকা সাথে নিতে হবে

ডেস্ক রিপোর্ট

ট্রুলি এশিয়ায় উচ্চশিক্ষা

zeus

অভিবাসীদের অধিকার সুরক্ষার আহ্বান প্রধানমন্ত্রীর

zeus

নিরাপদে ঘুরে আসুন পর্যটকদের স্বর্গভূমি বালিতে

ডেস্ক রিপোর্ট

পোলান্ডে উচ্চশিক্ষা শেষে স্থায়ী বসবাসের সুযোগ

zeus

রোমিও জুলিয়েটের ভালোবাসার অমর স্মৃতি গাঁথা ইতালির ভেরোনা

ডেস্ক রিপোর্ট

মতামত