15.6 C
Dhaka
২০ মার্চ, বুধবার , ২০১৯ ১২:০০:২৬ অপরাহ্ণ
ভয়েস বাংলা
জাতীয়

গ্লোবাল উইমেন্স লিডারশীপ অ্যাওয়ার্ড পেলেন শেখ হাসিনা

ভয়েস বাংলা ডেস্ক: নারী নেতৃত্বে সফলতার স্বীকৃতি হিসেবে ‘গ্লোবাল উইমেন্স লিডারশীপ অ্যাওয়ার্ড’ পেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২৭ এপ্রিল (শুক্রবার) সন্ধ্যায় সিডনিতে এক জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে এই পুরস্কার তুলে দেওয়া হয়। পুরস্কার গ্রহণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীদের অধিকার নিশ্চিত করতে একটি নতুন জোট গঠনের তাগিদ দেন।

সিডনির ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে গালা ডিনারের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে এই মর্যাদাপূর্ণ পুরস্কার তুলে দেওয়া হয়। এ সময় শেখ হাসিনা নারীর ক্ষমতায়ন এবং কর্মসংস্থান নিশ্চিত করতে চার দফা প্রস্তাব তুলে ধরেন। প্রথমত: নারীর সক্ষমতা নিশ্চিত করতে প্রচলিত একমুখী ধারণা পরিহার করতে হবে। দ্বিতীয়ত: প্রান্তিক ও ঝু্ঁকির মুখে থাকা নারীরা এখনো কম খাদ্য পাচ্ছেন, স্কুলে যেতে পারছে না, কম মজুরিতে কাজ করছেন এবং সহিংসতার শিকার হচ্ছেন। তিনি বলেন, কোনো মহিলা ও মেয়েকে পেছনে রাখা উচিত নয়। এভাবে তিনি নারীর ক্ষমতায়ন ও কর্মসংস্থানের চার দফা উল্লেখ করেন।

যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা ‘গ্লোবাল সামিট অব উইমেন’ বাংলাদেশসহ এশীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে নারী শিক্ষা ও ব্যবসায়িক উদ্যোগের বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের জন্য এই পুরস্কার দিয়েছে। প্রধানমন্ত্রী তাঁর এই ‘গ্লোবাল উইমেন্স লিডারশীপ অ্যাওয়ার্ড’ যেসব নারী ভাগ্য পরিবর্তনের জন্য নিজেদের ক্ষমতার পরিচয় দিয়েছেন তাঁদের উৎসর্গ করেছেন।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, গ্লোবাল উইমেন লিডারশীপ অ্যাওয়ার্ড পেয়ে আমি খুবই আনন্দিত এবং সম্মানিতবোধ করছি। আমি বিশ্বব্যাপী নারীদের এই পুরস্কার উৎসর্গ করছি; যারা ভাগ্য পরিবর্তনে নিজেদের ক্ষমতার পরিচয় দিয়েছেন। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের আমন্ত্রণে এই উইমেন্স লিডারশীপ অ্যাওয়ার্ড নিতে তিনদিনের জন্য অস্ট্রেলিয়া সফরে রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই মর্যাদাপূর্ণ পুরস্কার প্রাপ্তিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভয়েস বাংলার পক্ষ থেকে অভিনন্দন ও শ্রদ্ধা।

সম্পর্কিত

৮ আগস্ট ঢাকা আসছেন কমনওয়েলথের মহাসচিব

ডেস্ক রিপোর্ট

চূড়ান্ত হিসাবে জিডিপি বেড়েছে ৭.৮৬ শতাংশ: একনেক

ডেস্ক রিপোর্ট

গুজব, উস্কানি দেয়ার অভিযোগে ২৮ টি সাইটের বিরুদ্ধে মামলা

ডেস্ক রিপোর্ট

আজ রাখাইন সফরে যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী

ডেস্ক রিপোর্ট

জিসিসি নির্বাচন: ছয় ভোট কেন্দ্রে ইভিএমে ভোট দিয়েছেন ভোটাররা

ডেস্ক রিপোর্ট

পদ্মা সেতুর ৬০ ভাগ কাজ শেষ হয়েছে: প্রধানমন্ত্রী

ডেস্ক রিপোর্ট

মতামত