30.3 C
Dhaka
১৮ এপ্রিল, বৃহস্পতিবার , ২০১৯ ০২:৪০:৩৫ পূর্বাহ্ণ
ভয়েস বাংলা
প্রচ্ছদ প্রবাস এক্সক্লুসিভ

বাংলাদেশিদের জন্য অবারিত সম্ভাবনার দেশ রোমানিয়া

আশফাক দোয়েল : ইউরোপিয় ইউনিয়নের নবম বৃহত্তম দেশ রোমানিয়া। সাগর আর পর্বতমালা বেষ্টিত সুন্দর এই দেশটিতে উন্নয়নশীল বিভিন্ন দেশ থেকে প্রচুর ছাত্র, কর্মী, ব্যবসায়ী এবং পর্যটক যাচ্ছেন। এর প্রধান কারণ হলো ইউরোপিয় ইউনিয়নের যেকোন একটি দেশে  কোন প্রবাসী প্রবেশ করতে পারলে ইইউ ভূক্ত ২৭টি দেশে প্রবেশ করা ও সেখানে স্থায়ী হওয়ার সুযোগ পাওয়া যায়। যার কারণে প্রবাসীদের প্রধান টার্গেট থাকে এ দেশগুলোতে প্রবেশ করা। তবে উচ্চমধ্যম আয়ের এ দেশটিতে প্রচুর কাজের সুযোগ থাকার পরও বাংলাদেশিরা সেভাবে যেতে  পারছেনা সেখানে । কারণ বাংলাদেশে অনেকের কাছেই এ দেশটি তেমন পরিচিত না এবং বাংলাদেশের ও রোমানিয়ার কোনো কূটনৈতিক সর্ম্পক না থাকায় বিরাট এই শ্রমবাজারটি হারাচ্ছে বাংলাদেশিরা।

ইউরোপের বলকান এ দেশটিতে ২০০৫ সাল থেকে আছেন বাংলাদেশি  ব্যবসায়ী আলাউদ্দিন কবীর। তিনি বলেন, বৈধভাবে বাংলাদেশ থেকে রোমানিয়ায় যাওয়া সম্ভব নয়। তবে স্টুডেন্ট ভিসায় সে দেশে যাওয়া সম্ভব।  বাংলাদেশে রোমানিয়ার কোন দূতাবাস না থাকায় ভারত থেকে ভিসা সংগ্রহ করে সেখানে যেতে হচ্ছে বাংলাদেশিদের। তিনি বলেন, রোমানিয়ায় বাংলাদেশের জন্য প্রচুর সম্ভাবনাময় একটি দেশ। কারণ সেদেশে অনেক কাজের জায়গা রয়েছে। শুধু তা-ই নয় ব্যবসা বাণিজ্য করার জন্যও এ দেশটি অপার সম্ভাবনাময়।

রোমানিয়ায় বাংলাদেশের শ্রম বাজারের সম্ভাবনা কেমন এমন প্রশ্নের জবাবে আলাউদ্দিন কবীর বলেন,  মাত্র দেড়শ থেকে দুইশ বাংলাদেশি বসবাস করছে রোমানিয়াতে। যারা বেশিরভাগই স্টুডেন্ট ভিসায় রোমানিয়াতে গিয়েছিল। এছাড়াও খুব অল্প সংখ্যক প্রবাসী রয়েছেন যারা ওয়ার্কার ভিসায় গিয়েছেন দেশটিতে। তবে যারা ওয়ার্কার ভিসায় রোমানিয়াতে গিয়েছেন তারা বাংলাদেশ থেকে নয়, ইউরোপের অন্যদেশ থেকে কাজের খোঁজে সেখানে গিয়েছেন বলে জানান তিনি।

আলাউদ্দিন কবীর বলেন, অটোমোবাইল, টেক্সটাইল, চামড়াশিল্প, ইলেক্ট্রনিক্স, আইটিসহ প্রভৃতির ব্যাপক চাহিদা রয়েছে। এছাড়াও উচ্চ শিক্ষার ক্ষেত্রেও রোমানিয়ায় প্রচুর সুযোগ- সুবিধা রয়েছে। সেখানে নন ইউরোপীয় স্টুডেন্টদের জন্য খাওয়া-থাকার ব্যবস্থা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ করে থাকে। এমনকি পড়ালেখা শেষ করে সেখানে স্থায়ী ভাবে থাকারও সুযোগ রয়েছে রোমানিয়ায়। তিনি আরও বলেন, আমাদের দেশের পণ্যের অনেক চাহিদা রয়েছে সেদেশে। বিশেষ করে গার্মেন্টস পণ্যের চাহিদা অনেক। আলাউদ্দিন বিভিন্নভাবে আমাদের দেশের পণ্য সেদেশে ভালো মানে বিক্রি করছে।

আমারা শ্রমবাজার বলতে শুধু মাত্র মধ্যপ্রাচ্য, আফ্রিকা বা দক্ষিণ এশিয়ার দেশগুলোকে প্রথম সারিতে রাখি। তিনি বলেন, এর প্রধান কারণ হতে পারে এ দেশগুলোতে প্রবেশ করা অনেক সহজ এবং এ দেশগুলো সর্ম্পকে আমাদের ধারনাও অনেক পরিষ্কার। কিন্তু বর্তমান অবস্থায় দেশিয় অর্থনীতিকে আরও সমৃদ্ধ করতে নির্দিষ্ট কয়েকটি দেশের মধ্যে শ্রমবাজার আটকে রাখলে হবে না। কারণ ইউরোপের অনেক দেশে বাংলাদেশের শ্রম্বাজারের জন্য অপার সম্ভাবনা রয়েছে। রোমানিয়া এমন একটিই দেশ। আলাউদ্দিন কবীর বলেন, বাংলাদেশের থেকে অনেক নিম্ন আয়ের দেশের মানুষ রোমানিয়ার মতো দেশে অনেক ভালো কাজ করছে। কিন্তু শ্রমশক্তিতে এতো ভালো দেশ হওয়ার পরও নতুন শ্রমবাজার বের করতে পারছে না বাংলাদেশ।

আলাউদ্দিন কবির আরও বলেন, বাংলাদেশ সরকার যদি সেখানে দূতাবাস স্থাপনের মাধ্যমে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠা করে, তাহলে দু’দেশের মধ্যে উন্মুক্ত  বাণিজ্যের এক বিশাল সুযোগ সৃষ্টি হবে বলে। তিনি বলেন, রোমানিয়াতে একটি বাংলাদেশি ব্যবসায়িক সংগঠন প্রতিষ্ঠার পরিকল্পনা করা হচ্ছে। এর মাধ্যমে আমরা সে দেশের সরকারের সাথে আলোচনা করে সেখানে বাংলাদেশি কর্মী নিয়োগ ও দু’দেশের মধ্যকার সম্ভাবনাময় বাণিজ্যিক সম্পর্ক তৈরিতে ভূমিকা রাখতে চেষ্টা করবো। এর মাধ্যমেই আমাদের দেশ নতুন শ্রমবাজার তৈরি করতে পারবে বলেও মনে করেন এই রোমানিয়া প্রবাসী।

সম্পর্কিত

বিশ্বের উদীয়মান তরুণ নেতার তালিকায় বাংলাদেশের তানজিল

ডেস্ক রিপোর্ট

প্রবাসী মৃত্যু ৬৫ ভাগই মধ্যপ্রাচ্যে

ডেস্ক রিপোর্ট

অস্কারের চূড়ান্ত তালিকায় ‘ডুব’

ডেস্ক রিপোর্ট

মর্যাদায় প্রত্যাবাসনের আকুতি নিয়ে কাঁদলেন রোহিঙ্গারা

ডেস্ক রিপোর্ট

মামলা করেও বেতন পাচ্ছে না সৌদি প্রবাসী কয়েক’শ শ্রমিক

ডেস্ক রিপোর্ট

লাভাপিয়াসে সেনেগালের ব্যবসায়ীর মৃত্যু: আতঙ্কিত প্রবাসীরা

ডেস্ক রিপোর্ট

মতামত