15.1 C
Dhaka
৯ ফেব্রুয়ারি, শনিবার , ২০১৯ ১২:৩৯:২৬ অপরাহ্ণ
ভয়েস বাংলা
প্রচ্ছদ সৌদিআরব

সৌদি আরবে ওমরাহ ভিসাধারীদের ভ্রমণে নিষেধাজ্ঞা

সৌদি আরব প্রতিনিধি: ওমরাহ ভিসা নিয়ে মক্কা, মদিনা ও জেদ্দার বাইরে সৌদি আরবের অন্যত্র স্থান ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে সৌদির পাসপোর্ট অধিদফতর। পাসপোর্ট অধিদফতরের ওয়েবসাইটে প্রকাশিত এক সংবাদ বিবৃতির মাধ্যমে গণমাধ্যমকে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে উল্লেখ্য রয়েছে, ওমরাহ করতে আসা বিদেশি নাগরিকদের ভিসার মেয়াদের ব্যাপারে সতর্ক দৃষ্টি রাখতে হবে। ভিসার মেয়াদ শেষ হওয়ার আগেই কোনো বিলম্ব না করে চলে যেতে হবে। অন্যথায় মেয়াদ শেষ হওয়ার পর ধরা পড়লে দেশে ফেরত পাঠানোর আগে ৬ মাসের জেল ও ৫০ হাজার রিয়াল জরিমানার শাস্তির মুখে পড়তে হবে। নতুন এই নিষেধাজ্ঞার কারণে ওমরাহ পালনকারী বিদেশিরা মক্কা, মদিনা ও জেদ্দার নির্দিষ্ট এলাকার বাইরে যেতে পারবেন না। এছাড়া তাঁদের ভিসার নির্দিষ্ট সময়ের মধ্যেই দেশে ফেরত আসতে হবে।

বিবৃতিতে ওমরাহ ভিসার বেআইনি সুযোগ যাতে কেউ না নেয় সেই বিষয়েও সতর্ক করা হয়েছে। পাসপোর্ট অধিদফতর দেশটির নাগরিকদের মেয়াদোত্তীর্ণ ওমরাহ ভিসাধারী বিদেশিদের পরিবহন, নিয়োগ ও আবাসনের সুবিধা না দেওয়ার আহ্বান জানিয়েছে।

মধ্যপ্রাচ্যবিষয়ক সংবাদমাধ্যম গালফ বিজনেস জানিয়েছে, অতীতে কাজের আশায় অনেকে ওমরাহ ভিসায় সৌদি আরবে প্রবেশ করে থেকে যেতেন। সে কারণেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে। সংবাদমাধ্যম আরো জানিয়েছে, গত নভেম্বর থেকে সৌদি আরব আবাসন, শ্রম ও সীমান্ত নিরাপত্তা আইন লঙ্ঘনকারীদের বিরুদ্ধে অভিযান শুরু করেছে। এ পর্যন্ত এই অভিযানে প্রায় ১১ লাখ মানুষকে গ্রেফতার করা হয়েছে এবং ৩ লাখ মানুষকে নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে। চলমান অভিযানে এ পর্যন্ত ওমরাহ ভিসার মেয়াদ শেষ হওয়া ২ হাজারের বেশি বিদেশিকে গ্রেফতার করা হয়েছে বলেও জানায় সংবাদমাধ্যমটি।

সম্পর্কিত

আইনমন্ত্রীর মোবাইলে এসএমএস: ‘ক্ষমতা তো গেলো, বেরুবেন কোন্ দিক দিয়ে’

ডেস্ক রিপোর্ট

প্রশিক্ষণ ভিসা নিয়ে অস্ট্রেলিয়ায় স্থায়ী যাওয়ার সুযোগ

ডেস্ক রিপোর্ট

গুজবে কান দেবেন না : প্রধানমন্ত্রী

ডেস্ক রিপোর্ট

প্রবাসীদের বিনিয়োগে সচল দেশের অর্থনীতি

ডেস্ক রিপোর্ট

হজ্জ্ব করতে এসে এখন পযর্ন্ত ৩০ বাংলাদেশির মৃত্যু

ডেস্ক রিপোর্ট

১২ লাখ কোটি টাকার বিকল্প বাজেট প্রস্তাব অর্থনীতি সমিতির

ডেস্ক রিপোর্ট

মতামত