20.2 C
Dhaka
৮ জানুয়ারি, মঙ্গলবার , ২০১৯ ০৫:২০:২৬ অপরাহ্ণ
ভয়েস বাংলা
বিজনেস ভয়েস সাম্প্রতিক হাইলাইটস

বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ নিরাপদ মাত্রার চেয়ে বেশি

ভয়েস বাংলা প্রতিবেদক: গত ১০ বছরে বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ সাড়ে ৪ গুণ বেড়েছে। বাংলাদেশ ব্যাংকের তথ্য-উপাত্ত অনুযায়ী ২০০৮-০৯ অর্থবছরে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ছিল ৭ দশমিক ৪৭ বিলিয়ন মার্কিন ডলার এবং ২০১৭-১৮ অর্থবছরে এর পরিমাণ দাঁড়ায় ৩২ দশমিক ৯৪ বিলিয়ন মার্কিন ডলার। চলতি অর্থবছরের ৩১ অক্টোবর পর্যন্ত হিসাবে বৈদেশিক মুদ্রার রিজার্ভ দাঁড়িয়েছে ৩২ বিলিয়ন ডলার।

২০১৬-১৭ অর্থবছরে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ছিল ৩৩ দশমিক ৪৯ বিলিয়ন মার্কিন ডলার, ২০১৫-১৬ অর্থবছরে ৩০ দশমিক ১৭ মার্কিন ডলার, ২০১৪-১৪ অর্থবছরে ২৫ দশমিক শূন্য ৩ বিলিয়ন মার্কিন ডলার, ২০১৩-১৪ অর্থবছরে ২১ দশমিক ৫৬ বিলিয়ন মার্কিন ডলার, ২০১২-১৩ অর্থবছরে ১৫ দশমিক ৩২ বিলিয়ন মার্কিন ডলার, ২০১১-১২ অর্থবছরে ১০ দশমিক ৩৬ বিলিয়ন মার্কিন ডলার, ২০১০-১১ অর্থবছরে ১০ দশমিক ৯১ বিলিয়ন মার্কিন ডলার এবং ২০০৯-১০ অর্থবছরে ১০ দশমিক ৭৫ বিলিয়ন মার্কিন ডলার। গত ১০ বছরে দেশের রেমিট্যান্স প্রবাহ ৩ দশমিক ৫৬ গুণ বৃদ্ধি পেয়েছে, যা বাংলাদেশকে একটি উন্নত রাষ্ট্রে পরিণত করার ক্ষেত্রে একটি যুগান্তকারী ঘটনা।

আন্তর্জাতিক অর্থ তহবিলের (আইএমএফ) নিরাপদ মান অনুযায়ী কোনো দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ থাকতে হয় কমপক্ষে তিন মাসের আমদানির ব্যয়ের সমান। বাংলাদেশে বর্তমানে প্রতিমাসে গড়ে আমদানি খাতে ব্যয় হয় ৩২০ থেকে ৩৫০ কোটি ডলার। এ হিসাবে বর্তমান রিজার্ভ দিয়ে কমপক্ষে ৯ মাসের আমদানি ব্যয় মেটানো সম্ভব হবে। যে কারণে বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ নিরাপদ মাত্রার চেয়ে বেশি রয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, সরকার ও কেন্দ্রীয় ব্যাংকের নেওয়া বিভিন্ন পদক্ষেপের কারণে গত কয়েক বছরে দেশের রেমিট্যান্স প্রবাহে ঊর্ধ্বমুখী প্রবণতা লক্ষ করা গেছে। রেমিট্যান্স প্রেরণকারীদের সাবলীল সেবা প্রদানের লক্ষ্যে কেন্দ্রীয় ব্যাংক এবং সরকার বিভিন্ন ব্যাংক ও এক্সচেঞ্জ হাউসগুলোকে সব ধরনের নীতি সহায়তা প্রদান করায় দেশে টাকা পাঠানোর প্রক্রিয়া আগের চেয়ে সহজ হয়েছে।

#ভয়েস বাংলা/আকাআ

সম্পর্কিত

ব্যবসা গুটিয়ে নিচ্ছে কিউবি

ডেস্ক রিপোর্ট

অর্থমন্ত্রীর কাছে বেসিসের কর অব্যাহতি প্রস্তাব

ডেস্ক রিপোর্ট

যুক্তরাষ্ট্রে মঞ্চস্থ হলো ‘নীলকণ্ঠ নজরুল’

ডেস্ক রিপোর্ট

এখনই বিয়ে নয়, মুখ খুললেন সুস্মিতা

ডেস্ক রিপোর্ট

৩৭৩জন বিদেশি ক্রিকেটার বিপিএল প্লেয়ার ড্রাফটে

ডেস্ক রিপোর্ট

ইতালিতে বৃহত্তর কুমিল্লা জাতীয়তাবাদী ফোরামের কর্মী সমাবেশ

ডেস্ক রিপোর্ট

মতামত