30.1 C
Dhaka
২৩ এপ্রিল, মঙ্গলবার , ২০১৯ ১২:১০:৩৪ অপরাহ্ণ
ভয়েস বাংলা
বিনোদন সাক্ষাতকার

যে নারীর হাত ধরে শুরু হয়েছিলো যৌন হেনস্তার ‘মিটু’ আন্দোলন

বিনোদন ডেস্ক : #MeToo আন্দোলনে একটু একটু করে সরব হয়েছেন অনেকেই ৷ সোশ্যাল মিডিয়ায় প্রায়ই ঝড় উঠছে । সেই ঝড়ে একটার পর একটা উইকেট পড়েই চলেছে হলিউড ও বলিউডে। নামী দামি সব তারকা অভিনেতা ও পরিচালকদের নাম উঠে আসছে নারীদের যৌন হেনস্তাকারীর তালিকায়। শোবিজের বাইরেও ক্রীড়া জগত অথবা রাজনৈতিক, সবখানেই লেগেছে ‘মিটু’র আঁচ। বলা যায় বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যমে সবচেয়ে আলোচিত বিষয় এটি। কিন্তু এই #MeToo-র নেপথ্যে অর্থাৎ এই আন্দোলনের শুরুটা কে করেছিলেন সেটা কী জানা আছে?

তবে জেনে নিন সেই গল্প ও মহিলার নাম। ২০০৬ সালে প্রথমবার #MeToo প্রকাশ্যে আসে ৷ তারপর থেকেই এই অভিযান শুরু ৷ আমেরিকার জনপ্রিয় সোশ্যাল অ্যাক্টিভিস্ট তারানা বুর্ক এই আন্দোলন প্রথম শুরু করেন। যৌন হেনস্তা এবং মহিলাদের বিরুদ্ধে হওয়া অন্যায়ের কথা প্রকাশ্যে তুলে আনার জন্য তিনিই প্রথম উৎসাহিত করতে শুরু করেন সকলকে ৷ যে মেয়েরা কোনো না কোনো সময় এই যৌন হেনস্তার মুখে পড়েছেন তাঁদের এই #MeToo-তে সাড়া দেওয়ার অনুপ্রেরণা দেন তিনি ৷ এরপর থেকেই বারুদের মতো ছড়িয়ে পড়ে এটি।

প্রসঙ্গত, #MeToo নামের একটি ডকুমেন্টারি ফিল্মও তৈরি করা হয়েছিলো, যেখানে ১৩ বছরের এক নাবালিকা জানিয়েছিল সে কিভাবে যৌন হেনস্তার শিকার হয়েছিলো ৷ তারানা বুর্কও এমন হেনস্তার শিকার হয়েছিলেন ৷ তিনি জানান, ৬ বছর বয়সে তাঁর ওপর যৌন অত্যাচার চলে ৷ প্রতিবেশি একটি ছেলে তাকে ধর্ষণ করেছিলো ৷ এবং বেশ কয়েক বছর ধরে তার ওপর এই যৌন অত্যাচার হয়েছিলো৷ ২০১৭ সালে #MeToo ফের একবার উঠে আসে৷ হলিউডি সেলেব এলিসা মিলানো #MeToo-কে সঙ্গী করে মহিলাদের বিরুদ্ধে হওয়া এই হেনস্তায় সরব হয়েছিলেন৷ তিনি ২০১৭ সালের ১৫ অক্টোবর ট্যুইট করে লিখেছিলেন, যদি আপনিও যৌন অত্যাচারের শিকার হয়েছেন তাহলে বলুন এবং লিখুন #MeToo যার মানে আমিও৷

এরপরেই হলিউড থেকে তা ধীরে ধীরে বিশ্বে ছড়িয়ে পড়তে থাকে ৷ এবং ২০১৮ অর্থাৎ চলতি বছরে ভারতে যেনো এক ঝড় হিসেবেই দেখা দিয়েছে এই #MeToo.

#ভয়েস বাংলা/ এডি

সম্পর্কিত

নেপালের রাষ্ট্রীয় আমন্ত্রণে ইমতু রাতিশ

ডেস্ক রিপোর্ট

ঈদ ইত্যাদি‘র পুনঃপ্রচার আজ

zeus

যে কারনে সৌদিতে বাংলাদেশি বিনিয়োগ বাড়ছে না

ডেস্ক রিপোর্ট

কোর্টের নির্দেশে বন্ধ হয়ে গেলো ‘সেক্রেড গেমস’

ডেস্ক রিপোর্ট

রোহিঙ্গাদের দেখতে বাংলাদেশে আসছেন অ্যাঞ্জেলিনা জোলি

ডেস্ক রিপোর্ট

প্রয়োজন হলে বাচ্চাদের সাথে রাস্তায় দাঁড়াব: শাকিব খান

ডেস্ক রিপোর্ট

মতামত