29.1 C
Dhaka
২৩ এপ্রিল, মঙ্গলবার , ২০১৯ ০৮:২৬:১৩ পূর্বাহ্ণ
ভয়েস বাংলা
বিনোদন শিরোনাম সাম্প্রতিক

সেরা চলচ্চিত্র বাংলাদেশের ‘ভয়’

বিনোদন ডেস্ক: দিল্লিতে বিশ্বের ৫৭টি দেশের অংশগ্রহণে অনুষ্ঠিত হয়ে গেলো ‘দিল্লি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব-২০১৮’। উৎসবে ‘বেস্ট শর্ট ফিল্ম অ্যাওয়ার্ড’ পেয়েছে বাংলাদেশের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ভয়-দ্য ফিয়ার অব সাইলেন্স।’ ২২ মিনিট এর এই ছবিটি পরিচালনা করেছেন জুয়েইরিযাহ মউ।

নবারুণ ভট্টাচার্য্যের ‘মৃতদেহ দর্শন’ গল্পের ছায়া অবলম্বনে এবং বাংলাদেশ সরকারের বিসিটিআইয়ের (বাংলাদেশ সিনেমা ও টেলিভিশন ইন্সটিটিউট) অর্থায়নে নির্মিত স্বল্পদৈর্ঘ্য এ চলচ্চিত্রটির এক্সিকিউটিভ প্রডিউসার হিসেবে ছিলেন মিতুল আহমেদ। সিনেমাটোগ্রাফার ছিলেন রাওয়ান সায়েমা এবং সম্পাদনা করেছেন চৈতালি সমাদ্দর।

দিল্লিতে ‘বেস্ট শর্ট ফিল্ম অ্যাওয়ার্ড’ প্রাপ্তিতে উচ্ছ্বসিত নির্মাতা জুয়েইরিযাহ মউ জানান, প্রথমত এধরণের একটা প্ল্যাটফর্মে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করা ছিলো আমার জন্য গর্বের একটি বিষয়। মূলত এরকম উৎসবে নানান দেশের চলচ্চিত্র পরিচালক-প্রযোজকেরা একত্রিত হোন। নেটওয়ার্কিং তৈরি হয়। ভিন্ন ভিন্ন দেশের সিনেমা সংশ্লিষ্ট মানুষর সাথে সিনেমা নিয়ে আড্ডার সুযোগ ঘটে। চলচ্চিত্র পরিচালক হিসেবে দারুণ এক পাওয়া। নানান দেশের চলচ্চিত্র এক সাথে দেখছিলাম, পরিচালক-প্রযোজকদের সাথে তাদের ছবি নিয়ে তাদের দেশে চলচ্চিত্র নির্মাণের অবস্থা নিয়ে কথা বলতে পারছিলাম। তারাও বাংলাদেশের চলচ্চিত্র নিয়ে আগ্রহ প্রকাশ করছিলেন, এসমস্তই কিন্তু চলচ্চিত্র নির্মাণের ক্ষেত্রে ইতিবাচক প্রভাব রেখে যায়, ভবিষ্যতের জন্যও।

রাজনৈতিক পট-পরিবর্তনে সাধারণ মানুষের সহজ-সাধারণ স্বতঃস্ফূর্ত জীবন বদলে যায় এক মুহূর্তে। সমাজ বাস্তবতায় প্রায় প্রতিটি মানুষ সামাজিক-রাজনৈতিক পট পরিবর্তনের শিকার হয়। ব্লগার হত্যার মতো বিষয় যখন ঘটতে থাকে চারপাশে তখন একজন লেখকের মনোজগতে ঘটে অস্থিরতা। এই নাগরিক জীবনে রাজনৈতিক আর সামাজিক অস্থিরতার মাঝে ব্যক্তিমানুষের মনোজগতে যে দ্বন্দ্বের সৃষ্টি হয় তাই এ চলচ্চিত্রের প্রতিপাদ্য বিষয়।

‘ভয়-দ্য ফিয়ার অব সাইলেন্স’ ছবিতে অভিনয় করেছেন হাসান জামিল, চন্দনা বিশ্বাস, রইসউদ্দিন, মোস্তফা তারেক ও নীহার লিখন প্রমুখ। সঙ্গীত সংযোজন করেছেন রনি নাজিম।

# ভয়েস বাংলা/ এটি

সম্পর্কিত

হঠাৎ বিয়ে নিয়ে বিস্ফোরক মন্তব্য সালমানের

ডেস্ক রিপোর্ট

আবার লাইভে রুবি, এবার সামিরার আচরণ নিয়ে প্রশ্ন!

ডেস্ক রিপোর্ট

সোনমের প্রেমিক আনন্দ আহুজা

zeus

নির্বাচনে দাঁড়াচ্ছেন ঐশ্বরিয়া রাই

ডেস্ক রিপোর্ট

প্রয়োজন হলে বাচ্চাদের সাথে রাস্তায় দাঁড়াব: শাকিব খান

ডেস্ক রিপোর্ট

৪০ বাংলাদেশিকে ফেরত পাঠাচ্ছে জার্মানি

ডেস্ক রিপোর্ট

মতামত